June 15, 2024, 11:50 pm

মাধ্যমিক পর্যায়ের ৫৪ লাখ অসচ্ছল শিক্ষার্থীকে সহায়তা দেবে প্রধানমন্ত্রী

সাংবাদিকঃ
  • খবর প্রকাশিত সময়ঃ Sunday, March 17, 2024
  • 19 পড়েছেন:

নিউজ ডেস্কঃ মাধ্যমিক পর্যায়ের ৫৪ লাখ অসচ্ছল শিক্ষার্থীর স্কুলে ভর্তি নিশ্চিত করতে সহায়তা দেবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। এই অর্থ সহায়তা বিতরণ করা হবে মোবাইল ব্যাংকিং সেবা নগদের মাধ্যমে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানা গেছে।

এই প্রকল্পের আওতায় শিক্ষার্থী প্রতি এককালীন ৫ হাজার টাকা করে সহায়তা পাবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের সহায়তা বাবদ এই টাকা করে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। টাকা পেতে অসচ্ছল শিক্ষার্থীরা ইতিমধ্যে অনলাইনে আবেদন করেছেন।

তারা জানান, শৃঙ্খলা আনতে এবার শুধু নগদের মাধ্যমে এই সহায়তা বিতরণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গ্রাহক সংখ্যার বিবেচনায় নগদ এখন দেশের সবচেয়ে বড় মোবাইল ব্যাংকিং কোম্পানি। বর্তমানে তাদের ৯ কোটির ওপর নিবন্ধিত গ্রাহক আছে। তাছাড়া সারা দেশে পৌনে ৩ লাখ এজেন্ট পয়েন্ট থাকায় যে কোনো জায়গা থেকে যে কোনও সময় টাকা উত্তোলন করাও সম্ভব। এ কারণেই সরকার তাদেরকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা বিতরণে পছন্দ করে থাকতে পারে বলে জানান প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা।

নগদের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম বলেন, গত কয়েক বছরে সরকারের ভাতা ও সহায়তা বিতরণ প্রক্রিয়াকে আমরা এমন একটা পর্যায়ে নিয়ে গেছি যেখানে ধারে কাছে আর কেউ নেই। সে কারণেই হয়তো সরকারি সংস্থাগুলো নগদের সেবাই বারবার নিতে চাইছ। তিনি বলেন, ‘তাছাড়া প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সহায়তা বিতরণ একটি স্পর্শকাতর প্রকল্প। এর বিতরণের দায়িত্ব নগদের কাছে আসার আর কোনও কারণ থাকতে পারে না। নগদের খরচও অনেক কম। এসবই নগদকে সব সময় অন্যদের চেয়ে এগিয়ে রাখে।’

এর আগে জানুয়ারির শেষ সপ্তাহে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। যেখানে বলা হয়, ট্রাস্ট থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, কারিগরি শিক্ষা অধিদফতর ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের অধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২৪ সালে মাধ্যমিক ও সমমান পর্যায়ে ভর্তিকৃত ও অধ্যয়নরত অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে ভর্তি–সহায়তা দেওয়া হবে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য খবর এই ক্যাটাগরিরঃ