June 15, 2024, 11:31 pm

টাখনুর নিচে কাপড় পরিধানে বিধি নিষেধ।

সাংবাদিকঃ
  • খবর প্রকাশিত সময়ঃ Sunday, August 1, 2021
  • 40 পড়েছেন:

আমরা অনেক সময় তুচ্ছতাচ্ছিল্য ভাবে ইসলামের খুবই গুরুত্বপূর্ণ বিষয় এরিয়ে যাই তার মধ্যে উল্লেখযোগ্য একটা বিষয় হচ্ছে টাখনুর নিচে কাপর পরিধান করা অথচ রাসুল (সা.) ১৫শ বছর আগে টাখনুর নিচে কাপড় পরিধানে নিষেধ করেছেন। মুসলমানদের জন্য এটি পালন করা সুন্নত। যা অনেকের পক্ষে পালন করা সম্ভব হচ্ছে না। আর পশ্চিমারা তা সাদরে গ্রহণ করে মডেল হিসেবে নিয়েছেন।

টাখনুর উপর কাপড় পরা নিয়ে হাদীসে কঠোর হুঁশিয়ারি উচ্চারিত হয়েছে। হাদিসে পুরুষের জন্য নামাজের ভেতরে বাইরে সর্বাবস্থায় কাপড় টাখনুর নিচে পরিধান করা কবিরা গুনাহ বলে উল্লেখ রয়েছে।

হজরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, লুঙ্গির যে অংশ টাখনুর নিচে থাকবে তা জাহান্নামে যাবে। বুখারী শরীফ হাদিস নং- ৫৭৮৭।

হজরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহুবলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কিয়ামতের দিন আল্লাহ তা’য়ালা তিন ব্যক্তির সঙ্গে কথা তো বলবেনই না বরং তাদের দিকে তাকিয়েও দেখবেন না। এমনকি তিনি তাদেরকে গুনাহ থেকে পবিত্র করবেন না বরং তাদের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি।আমি জিজ্ঞাসা করলাম, তারা কারা? তবে এরা তো ধ্বংস, তাদের বাঁচার কোনো রাস্তা নেই। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ কথা তিনবার বলেছেন।

তারা হলো (ক.) যে ব্যক্তি টাখনুর নিচে ঝুলিয়ে কাপড় পরে। (খ.) যে ব্যক্তি মিথ্যা কসম খেয়ে ব্যাবসার পণ্য বিক্রি করে। (গ.) যে ব্যক্তি কারো উপকার করে আবার খোটা দেয়। – মুসলিম শরীফ, তিরমিজী, আবু দাউদ ও ইবনে মাজাহ।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করে হজরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, লুঙ্গির যে অংশ টাখনুর নিচে থাকবে তা আগুনে প্রজ্জ্বলিত হবে। বুখারী শরীফ।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, পুরুষের শরীরের যে কোনো পোশাক টাখনুর নিচে ঝুলে পড়া হারাম। পোশাক যদি টাখনুর নিচে ঝুলে যায়, তাহলে টাখনুর নিচের ওই অংশকে জাহান্নামের অংশ বলে ধরা হবে। – বুখারী শরীফ।

বৈজ্ঞানিকদের মতেও টাখনুর উপর কাপড় পড়ার উপকারিতা রয়েছে। বিজ্ঞানে আছে, টাখনুর উপর কাপড় পরিধান করলে এতে আলো বাতাশ লাগে যাতে করে টাখনুর ভিতরের সেক্সুয়াল হরমোন বৃদ্ধি পায়। টাখনুর নিচে কাপড় পরিধান করলে যৌন শক্তি হ্রাস পায়।

বিজ্ঞানিদের মতে, পুরুষরা টাকনুর নিচে কাপড় পড়লে তাদের যৌন শক্তি কমে যাওয়ার পাশাপাশি বিভিন্ন শারীরিক ক্ষতি হয়। কেননা টাকনুর মধ্যে বিভিন্ন এনজাইম থাকে যেগুলা আলো বাতাস না পেলে কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই পুরুষদের অবশ্যই টাকনুর উপরে কাপড় পড়তে হবে।

নারীদের ক্ষেত্রে ঠিক উল্টা, নারীরা টাকনুর নিচে কাপড় না পড়লে উক্ত সমস্যা দেখা দিবে।

হাফেজ মোঃ রবিউল ইসলাম
লোকপ্রশাসন,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য খবর এই ক্যাটাগরিরঃ