June 16, 2024, 12:19 am

ইতিহাসে সবচেয়ে ধনী ক্রীড়াবিদ কে???

সাংবাদিকঃ
  • খবর প্রকাশিত সময়ঃ Sunday, March 17, 2024
  • 28 পড়েছেন:

বড় মাপের খেলোয়াড়েরা শুধুই তারকা নন, একেকজন টাকার কুমিরও। আলিশান বাড়ি, বিলাসবহুল গাড়ি আর অঢেল সম্পদ—এই তো তারকা খেলোয়াড়দের জীবন।

প্রশ্নটি তাই সব সময়ই উঠেছে, ইতিহাসে সবচেয়ে ধনী ক্রীড়াবিদ কে কিংবা খেলাধুলা থেকে সবচেয়ে বেশি আয় করেছেন কে? সর্বশেষ এর উত্তর খোঁজার চেষ্টা করেছে ‘স্পোর্টিকো’। খেলাধুলার আর্থিক বিষয়াদি ও বাণিজ্য বিশেষজ্ঞ এই প্রতিষ্ঠান খেলোয়াড়দের পারিশ্রমিক, পৃষ্ঠপোষকতা এবং বিভিন্ন ব্যবসায়িক চুক্তির ভিত্তিতে সর্বকালের সবচেয়ে বেশি আয় করা ৫০ জনের তালিকা প্রকাশ করেছে।

শীর্ষে ক্রিস্টিয়ানো রোনালদো নাকি লিওনেল মেসি—এ নিয়ে মনের মধ্যে দ্বিধা চলতে পারে। আগেই জানিয়ে রাখা ভালো, ‘স্পোর্টিকো’র হিসাবে রোনালদো কিংবা মেসির কেউ-ই ইতিহাসের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ নন।

এখানে সবার ওপরে বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান। যুক্তরাষ্ট্রের সাবেক এই বাস্কেটবল খেলোয়াড় এখন পর্যন্ত আনুমানিক ২৭০ কোটি মার্কিন ডলার আয় করেছেন, মুদ্রাস্ফীতি সমন্বয় করলে এর পরিমাণ দাঁড়ায় ৩৭৫ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় অর্থের পরিমাণটা প্রায় ৪১ হাজার ২০০ কোটি টাকা।

১৯৮৪ সালে বিশ্বের শীর্ষ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকির সঙ্গে চুক্তিবদ্ধ হন জর্ডান। এরপর তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। নাইকির ‘এয়ার জর্ডান’ স্নিকার্স বিক্রি থেকে কারিকারি অর্থ উপার্জন করেছেন জর্ডান। এ ছাড়া আরও অনেক প্রতিষ্ঠানের দূতিয়ালি তো করছেনই। তাই ২০০৩ সালে খেলোয়াড়ি জীবনকে বিদায় বললেও আয়ে এখনো জর্ডানকে কেউ পেছনে ফেলতে পারেননি। গত বছর বাস্কেটবল ফ্র্যাঞ্চাইজি শার্লট হরনেটসের শেয়ার বিক্রি করে দেওয়ার পর জর্ডানের অর্থের পরিমাণ আরও বেড়েছে।

জর্ডানের পরই আছেন তার স্বদেশি টাইগার উডস। সর্বকালের অন্যতম সেরা এই গলফারের আয় ২৬৬ কোটি ডলার (প্রায় ২৯ হাজার ২২০ কোটি টাকা)। ১৯২ কোটি ডলার বা ২১ হাজার ৯২ কোটি টাকা পারিশ্রমিক নিয়ে তিনে আছেন রোনালদো। ১৬৭ কোটি ডলার (প্রায় ১৮ হাজার ৩৪৫ কোটি টাকা) আয় করে যুক্তরাষ্ট্রের সাবেক গলফার জ্যাক নিকলাসের সঙ্গে যৌথভাবে ছয়ে আছেন মেসি। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক এখন যে ক্লাবে খেলছেন, মানে ইন্টার মায়ামির অন্যতম মালিক ডেভিড বেকহাম আছেন আটে। শীর্ষ দশের শেষ দুজন টেনিস কিংবদন্তি রজার ফেদেরার ও বক্সার ফ্লয়েড মেওয়েদার।

সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া সর্বকালের শীর্ষ ৫০ ক্রীড়াবিদ এসেছেন ৯টি খেলা ও ১৭টি দেশ থেকে। শীর্ষ ৫০ জনের তালিকায় কোনো ক্রিকেটার নেই। আধিক্য বাস্কেটবল খেলোয়াড়দের। সর্বোচ্চ ১২ জন বাস্কেটবল খেলোয়াড় এ তালিকায় আছেন। এ ছাড়া ৮ জন গলফার, ৭ জন করে বক্সার ও রেসার, ৫ জন টেনিস খেলোয়াড়, ৪ জন করে ফুটবলার (সকার খেলোয়াড়) ও আমেরিকান নিয়মের ফুটবলার, ২ জন বেসবল খেলোয়াড় ও ১ জন মিশ্র মার্শাল আর্ট খেলোয়ার।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অন্যান্য খবর এই ক্যাটাগরিরঃ